Breaking News

ভুল তথ্য দিয়ে সংবাদ প্রকাশের প্রতিবাদ

দৈনিক খবরের আলো পত্রিকা ও মিরপুর প্রেসক্লাব অবমাননার প্রতিবাদে সংবাদ সম্মেলন।

“মিরপুর প্রেসক্লাব” এবং “দৈনিক খবরের আলো”এর পক্ষ থেকে রবিবার ২২ শে আগস্ট ২০২১ রিপোর্টার্স ইউনিটিতে এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়, দৈনিক খবরের আলো সম্পাদক আমিরুজ্জামান বলেন বাংলাদেশের একাধিক ইলেকট্রনিক্স মিডিয়া ইয়াবা কারবারিদের কাছ থেকে অসত্য তথ্য পেয়ে যাচাই-বাছাই না করে ভুল সংবাদ পরিবেশন করে।

উক্ত ভুল সংবাদ পরিবেশন করায় দৈনিক খবরের আলো পত্রিকা ও মিরপুর প্রেসক্লাবের মান সম্মান ক্ষুন্ন হয় যে কারণে মিরপুর প্রেসক্লাব ও দৈনিক খবর আলো পত্রিকার পক্ষ থেকে মিথ্যা সংবাদের প্রতিবাদে সংবাদ সম্মেলন করা হয়।

দৈনিক খবরের আলো পত্রিকার সম্পাদক আমিরুজ্জামান আরো বলেন, এই করোনাকালে স্বাস্থ্যসুরক্ষা মেনেই এ সাংবাদিক সম্মেলন। বিগত দিনগুলোতে সম্মুখ সারির করোনা যোদ্ধার মধ্যে আপনারা দেশ ও জাতির জন্য যে অবদান রেখে চলেছেন তার জন্য আপনাদের ধন্যবাদ জানাই। সম্প্রতি দেশের সংবাদ পত্র, মিডিয়াতে কিছু অসাধু সাংবাদিক ভুল তথ্য দিয়ে কিছু সংবাদ পরিবেশন করায় সমাজে বিভ্রান্ত ছড়াচ্ছে। যা মোটেও কাম্য নয়।

যেমন সাম্প্রতিক কালে মিরপুরে ”দৈনিক খবরের আলো” এর সম্পাদক ও প্রকাশক কে হেয় প্রতিপন্ন করার জন্য স্থান ও তথ্য যাচাই বাছাই না করে একটি ষড়যন্ত্র মূলক, মিথ্যা মামলা করা হয় এবং বিভ্রান্তমূলক সংবাদ প্রচার করে। অথচ ওই ভবনে সরকার অনুমোদিত ”মিরপুর প্রেসক্লাব” [রেজিঃ নং-এস ১৮০৬ (৯৫)/৯৭] কে ভুঁইফোড় এবং আমিরুজ্জামান কে চাঁদাবাজ বলে রিপোর্ট প্রকাশ করেন যা সত্যিই দুঃখজনক। মূলত যে বাড়ি নিয়ে মামলা সেই বাড়ি সম্বন্ধে রিপোর্টে কিছুই বলা হয়নি। এ ব্লকের বাড়িটি নাসিমা বেগম এর এবং নাসিমা বেগম দীর্ঘদিন যাবৎ ভোগ দখল করে আসছেন।

এ বাড়িটি ইয়াবা ব্যবসায়ী দের নজরে আসলে ইয়াবা ব্যবসায়ীরা বাড়িটি দখল করার চেষ্টা করেন এবং উক্ত বাড়ির লোকজনকে ৬০০শত ইয়াবা দিয়ে ডিবি পুলিশের হাতে ধরিয়ে দিতে চাইলে ডিবি পুলিশের বিচক্ষণতায় ইয়াবা ব্যবসায়ী শাহ সামসুদ্দিন (সোহাগ) কে ডিবি পুলিশ গ্রেফতার করে পল্লবী থানায় মামলা হয়, মামলা নং ৩৯। পরবর্তীতে উক্ত বাড়িটি ইয়াবা ব্যবসায়ী শাহ সামসুদ্দিন(সোহাগ) ব্যবসায়ী পার্টনার মোহাম্মদ আক্তার হোসেন সাদ্দাম কে দখল করে দেওয়ার দায়িত্ব দেন। উল্লেখ্য থাকে এই বাড়ি নিয়ে “দৈনিক খবরের আলো” পত্রিকায় সংবাদ প্রকাশ করায় প্রতিপক্ষ সোহাগ গং এবং আক্তার গং মারামারি ও চাঁদাবাজির মিথ্যা মামলা দায়ের করেন। দুই মাস আগের করা এই মিথ্যা মামলায় “দৈনিক খবরের আলো” এর সম্পাদক ও প্রকাশককে ২ নং আসামী করা হয়। সাংবাদিকতা হল একটি মহৎ পেশা। এ ধরনের কলঙ্কিত ও একপেশে রিপোর্ট সংবাদপত্র, সাংবাদিকতার পরিপন্থী।

ভবিষ্যতে দৈনিক খবরের আলো ও মিরপুর প্রেসক্লাব নিয়ে অথবা সাংবাদিক সমাজের কার্যকে নিয়ে রিপোর্ট করার আগে তথ্য-উপাত্ত অথবা সাক্ষাৎ আলোচনা করে নিরপেক্ষ বিবেকী সংবাদ করলে সংবাদপত্র এবং সাংবাদিকতা ইথিকস রক্ষা হবে বলে মনে করি।

মিডিয়াভুক্ত জাতীয় দৈনিক খবরের আলো পত্রিকার সম্পাদকের বিরুদ্ধে একটি দৈনিক রিপোর্ট করে। যার শিরোনাম ‘পল্লবীতে বাড়ি দখলের অভিযোগে গ্রেপ্তার কথিত সাংবাদিক’।

সংবাদ এর বিষয়বস্তু হতে পারতো যে বাড়ি নিয়ে জটিলতা সেই বাড়িটি নিয়ে এবং ওই বাড়ির সাথে যারা সংশ্লিষ্ট তাদের নিয়ে। তা না করে মিরপুর প্রেসক্লাব কে জড়ানোসহ দৈনিক খবরের আলো পত্রিকা কেও জরানো হয়। জাতীয় প্রেসক্লাব এবং রিপোর্টার্স ইউনিটিতে জটিলতার কারণে অধিকাংশ সংবাদকর্মী সদস্য হতে পারেনা। মিরপুরে অনেক সাংবাদিক বসবাস করেন।

সবার প্রতি উদাত্ত আহ্বান, আসুন মিরপুরে আমাদের প্রেসক্লাবের সদস্য পদের জন্য এখনো উন্মুক্ত। আশা করি আমাদের ভুল বুঝবেন না।

ভুল সাংবাদিকতা করে কারো জীবন বিষিয়ে তুলবেন না। সঠিক তথ্য-উপাত্ত নিয়ে রিপোর্ট করলে সবাই উপকৃত হবে বলে মিরপুর প্রেসক্লাবের সভাপতি গোলাম কাদের জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *